বাংলাদেশে ভিসা কেন্দ্র চালু করছে কাতার

0
57
https://www.noakhalitimes.com

আন্তর্জাতিক ডেস্ক :: বাংলাদেশে ভিসা কেন্দ্র চালু করতে যাচ্ছে কাতার। আগামী মাস থেকে দুটি ভিসা কেন্দ্র চালু হতে যাচ্ছে ঢাকা ও সিলেটে। এই প্রকল্পের মাধ্যমে কাতারে আসার পর ২৪ ঘন্টার মধ্যে কাতারি পরিচয় পত্র পেতে পারবে কর্মীরা। কাতার সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছে প্রবাসী বাংলাদেশীরা। বাংলাদেশ ছাড়া আরও সাতটি দেশে এ প্রকল্প বাস্তবায়ন করছে কাতার সরকার।

বাংলাদেশ থেকে কর্মী আসার আগে নিজ দেশে যাবতীয় প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে সহজে আসতে পারবে কাতারে। এটি বাস্তবায়নে ইতিমধ্যে ঢাকায় বাংলামোটর এলাকায় এবং সিলেটে কাতার ভিসা কেন্দ্র স্থাপনের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ফলে আগামী নভেম্বর মাস থেকে কাতারে যেসব বাংলাদেশি কর্মী আসবে, তারা ঢাকা এবং সিলেটে অবস্থিত কাতার ভিসা কেন্দ্রে স্বাস্থ্য পরীক্ষা, চুক্তিপত্রে স্বাক্ষর ও বায়োমোট্রিক এনরোলমেন্টের কাজ শেষ করে আসতে হবে।

কাতার ভিসা কেন্দ্রে চুক্তিপত্র প্রাপ্তির পর পরবর্তী কয়েকটি ধাপে প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করা হবে।প্রকল্প বাস্তবায়নে কাতার স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও শ্রম মন্ত্রণালয় কাজ করছে। বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রয়োজনীয় ছাড়পত্র পেলে কাতারে আসতে পারবে কর্মীরা।

অন্যদিকে, বাংলাদেশ কমিউনিটির নেতারা মনে করেন এই প্রকল্প বাস্তবায়ন হলে ভিসা ব্যবসায়ীদের দৌড়াত্ব কমে আসবে। এ প্রসঙ্গে মোঃমানিক হোসেন বলেন,অনেক সময় আমরা অভিযোগ শুনে থাকি, কাতারে আসার পর ভিসা বাতিল করে দেয় প্রতারক ভিসা ব্যবসায়ীরা।আর এখন এক দিকে যেমন কাতারের শ্রম পরিবেশ উন্নত হবে তেমনি বাংলাদেশি শ্রমিকদেরও সুবিধা বৃদ্ধি পাবে। কাতার সরকারের যুগান্তকারী এই পদক্ষেপকে আমি স্বাগতম জানাই।

বর্তমানে বাংলাদেশ দূতাবাসের তথ্য অনুসারে নির্মান শ্রমিক, চাকুরীজীবি, গৃহকর্মী, মৎসজীবি, ইমামতিসহ কাতারে প্রায় ৪ লক্ষ ৫০ হাজার বাংলাদেশি বিভিন্ন খাতে কর্মরত রয়েছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে