কোম্পানীগঞ্জে হাজারীহাট বিএম কলেজের অধ্যক্ষকে শোকজ

দুই প্রতিষ্ঠান থেকে বেতন উত্তোলণের অভিযোগ

0
780
https://www.noakhalitimes.com

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) প্রতিনিধি :: নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ উপজেলার হাজারীহাট হাইস্কুল এন্ড বিএম কলেজ এর অধ্যক্ষ সুলতান আহাম্মদ চৌধুরীকে কারীগরি শিক্ষা অধিদপ্তর থেকে শোকজ।

কারিগরি শিক্ষা অধিদপ্তর গত ৫ অক্টোবর অধিদপ্তর ৫৩/২০১৬ নং স্মারকে যুগ্ম-সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের পরিচালক (ভোকেশনাল) কবির আল আসাদ এবং কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (শাখা-৮) মো: জহুরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠির মাধ্যমে এ শোকজ দেওয়া হয়।

শোকজ পত্রে লেখা হয়, ১৯৯৫ সালের এমপিও নীতিমালা মোতাবেক সুলতান আহমদ চৌধুরীর নিয়োগকালীন কাম্য শিক্ষাগত যোগ্যতা ছিলনা। একই সাথে প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক পদে বহাল থেকে অধ্যক্ষ পদে নিয়োগের কোন বিধান নেই। অধিকন্তু তিনি অধ্যক্ষ পদে নিয়োগ প্রাপ্ত হওয়ার পরও হাজারীহাট হাইস্কুল থেকে প্রধান শিক্ষক পদে বেতন ভাতা উত্তোলন করেছেন, যা বিধি সম্মত নয়।

শোকজ পত্রে উল্লেখ করা হয়েছে যে, তদন্ত প্রতিবেদন অনুযায়ী তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে। পত্র মতে, বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান (ব্যবসায়ী ব্যবস্থাপনা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ২৮.১.৭ অনুচ্ছেদে “এমপিও বিষয়ে উত্থাপিত অভিযোগের ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক তদন্তের ভিত্তিতে প্রাথমিক সত্যতা প্রমাণিত হলে ক্ষেত্রমতে এমপিও স্থগিত, কর্তন বা বাতিল করা হবে মর্মে উল্লেখ রয়েছে”।

তদন্ত প্রতিবেদনে আরো বলা হয় তার নিয়োগকালীন কাম্য শিক্ষাগত যোগ্যতা না থাকায় প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক পদে বহাল থেকে অধ্যক্ষ পদে নিয়োগের কোন বিধান না থাকা সত্ত্বেও অধ্যক্ষ পদে নিয়োগ প্রাপ্ত হওয়ায় এবং অধ্যক্ষ পদে নিয়োগ প্রাপ্ত হওয়ার পরও প্রধান শিক্ষক পদে বেতন ভাতা বিধিবহির্ভূতভাবে উত্তোলন করায় এবং তার উপর আনীত অভিযোগের বিষয়টি তদন্ত প্রতিবেদনে প্রাথমিকভাবে প্রমানিত হওয়ায় “কেন বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান (ব্যবসায়ী ব্যবস্থাপনা) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ২৮.১.৭ অনুচ্ছেদ মোতাবেক তার এমপিও স্থগিত, কর্তন বা বাতিল করা হবেনা” সে বিষয়ে উপযুক্ত প্রমানসহ শোকজ পত্র প্রদানের ১০ কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট দপ্তরে ব্যাখ্যা প্রদানের জন্য হাজারীহাট বিএম কলেজ এন্ড হাইস্কুলের প্রধান শিক্ষককে নির্দেশ দেওয়া হয়।

এ ব্যাপারে সুলতান আহম্মদ চৌধুরী এক প্রশ্নের জবাবে বলেন, যে কোন প্রতিষ্ঠান প্রধান থেকে উর্ধতন কর্তৃপক্ষ ব্যাখ্যা চাইতে পারে । আমার কাছে যে ব্যাখ্যা চেয়েছেন তা আমি ব্যাখ্যা দিবো।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে